কিছু পারফিউম অনেক ব্যয়বহুল, কিন্তু কেন?

কিছু পারফিউম এর দাম অবিশ্বাস্য রকম বেশী যেখানে অন্য পারফিউমগুলোর দাম অনেক কম, এই বিষয়টি আমাদের প্রায়শই অবাক করে! আমার প্রিয় পারফিউম Creed Viking EDP 100ml এর মূল্য ২৮০০০ টাকা, এটাই সত্যি। আমি বিশ্লেষণ করে দেখেছি প্রতিটি পারফিউম বোতলের জন্য আমাকে কত খরচ করতে হয়। এখন আমরা গড় হিসেবে দেখছি, প্রতিটি পারফিউম এর বোতল এবং অর্থ ব্যয় কতটা যৌক্তিক। যদিও এটা তেমন কিছুইনা। অনেক বিলাশবহুল পারফিউম কয়েকশ ডলার এর হয়ে থাকে এবং কিছু আছে যা হাজার ডলারেরও হয়!

 

Costly-Perfumes

            সুতরাং প্রশ্ন হচ্ছে সুগন্ধি দ্রব্যাদির এত উচ্চমূল্যের কারন কি?

সাধারনত বিস্ময়কর মূল্যের পারফিউমগুলোর উচ্চমূল্যের কারন তাদের উচ্চমানের ব্র্যান্ডিং না বরং উপাদানগুলোর অপ্রতুলতা। অনেক সুগন্ধি ফুলের পাপড়ির তেল, গাছ, গাছের মূল এবং নির্দিষ্ট জন্তুর/প্রাণীর কস্তূরী থেকে তৈরি করা হয়। অন্যদিকে কিছু পারফিউমের মূল্য তুলনামূলকভাবে অনেক কম কারন তাদের উপাদানগুলো সহজলভ্য এবং প্রক্রিয়াজাত করাও সহজ অথবা উপাদানগুলো কৃত্রিম (রাসায়নিক উপাদানের সাথে ফুলের পাপড়ির তেলের নির্যাসে তৈরি)।

  পারফিউমের মূল্য বেশী হওয়ার প্রধান তিনটি কারনঃ 

Perfume-ingredients

উপাদানগুলোর অপ্রতুলতাঃ কিছু পারফিউম-এ থাকে দুর্লভ ফুলের পাপড়ি বা গাছের মূলের নির্যাস (যেমনঃ রজনীগন্ধা এবং জুঁই, উভয়ই মূল্যবান ফুল)। আবার কিছু কিছু পারফিউম কৃত্রিম রাসায়নিক উপাদানের তৈরি, যা প্রক্রিয়াজাত করা খুব বেশি ব্যয়বহুল নয়। একটি উপাদানের ঘাটতিও এই উচ্চমূল্যের কারন হতে পারে (যেমন, কিছু উপাদান বছরে একবার এক মাসের জন্য পাওয়া যায়)। উদাহরনস্বরুপ, Jean Patou Joy নামের একটি পারফিউম যা ১৯৩০ সালে “বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল পারফিউম” এর খেতাব অর্জন করেছিল, এটা তখনও ব্যয়বহুল ছিল এবং এখনও ব্যয়বহুল আছে। কারন এর এক বোতল পারফিউম তৈরি করতে ১০৬০০ টি জুঁই এবং ২৮ ডজন গোলাপ ফুল লাগে! (Fragrantica ওয়েবসাইটের তথ্যমতে)। সবচেয়ে ব্যয়বহুল পারফিউম উপাদানগুলোর মধ্যে জুঁই অন্যতম (৮০০০ জুঁইফুল থেকে ১/২৫ আউন্স তেল পাওয়া যায়)। এর পরই আছে বুলগেরিয়ান গোলাপ, অউদ, আম্বারগ্রিস, এবং অরিস। আম্বারগ্রিস উৎপাদন করা হয় তিমির শুক্রাণু থেকে আর মাস্ক আসে পুরুষ হরিণের গ্রন্থি থেকে নিঃসৃত এক পদার্থ থেকে। মজার ব্যাপার হল, দামী জুঁই এবং গোলাপের তেল মহিলাদের পারফিউম-এ বেশিরভাগ পাওয়া যায়, অন্যদিকে বেশিরভাগ পুরুষের পারফিউম-এ দামী মাস্ক এর উপাদান পাওয়া যায়।

আবার পারফিউম এর শ্রেণীকে ৩ ভাগে ভাগ করা যায় – Pure Parfum, Eau de Parfum এবং Eau de Toilette। Eau de Parfum এর চেয়ে Pure Parfum আপনাকে বেশি দাম দিয়ে কিনতে হবে কারন Pure Parfum এ অপরিহার্য সুগন্ধি শতকরা ১৫ এর বেশী থাকে। Eau de Parfum এ সুগন্ধি তেল থাকে ৮-১৫ শতাংশ। এর চেয়ে একটু কম দাম দিতে হবে Eau de Toilette পারফিউম এ যাতে অপরিহার্য সুগন্ধি তেল এর পরিমান থাকে ৫-৮ অংশ শতাংশ।

Marketing

বাজারজাতকরনঃ কিছু কোম্পানি আছে যারা মিলিয়ন ডলার পর্যন্ত খরচ করে একটা পারফিউম বাজারজাত করতে। তারা টাকা খরচ করে খ্যাতিমান ব্যক্তিদের দ্বারা প্রচার করে এবং বিজ্ঞাপনের মাধ্যমে। কিন্তু আমরাই সেই ক্রেতা যারা এই বাজারজাতকরনের খরচ দিয়ে থাকি পণ্যটি কেনার মাধ্যমে! আমরা (ক্রেতারা) আরও টাকা দিচ্ছি ওইসব খ্যাতিমান ব্যক্তিদের যারা পারফিউমটির বিজ্ঞাপন করছে। অথচ হয়ত এইসব খ্যাতিমান ব্যক্তিরা বাস্তব জীবনে এই পারফিউমটি ব্যবহারই করছে না!  ব্র্যান্ডগুলো মাঝে মাঝে কোন পণ্য অল্প পরিমানে বাজারজাত করে থাকে যেগুলো তাড়াতাড়ি বিক্রি হয়ে যায়। এই রকম পণ্যগুলো ক্রেতাদের মাঝে কেনার প্রবল ইচ্ছা জাগায় কারন ক্রেতারা জানে এই পারফিউমগুলো খুব অল্প পরিসরে বাজারে আসে। তাই তাঁরা প্রি-অর্ডার করে হলেও এই পারফিউমগুলো কেনার জন্য মরিয়া হয়ে উঠে!

প্যাকেজিংঃ পারফিউম কোম্পানীগুলো জানে ভাল প্যাকেজিং, একটি পণ্যকে আলাদাভাবে উপস্থাপন করে। ভাল প্যাকেজিং এর জন্য ভাল অর্থও ব্যয় করতে হয়। উদাহরণস্বরূপ বিশ্বের প্রায় সব ব্যয়বহুল পারফিউমগুলোই Baccarat নামের দামী স্বচ্ছ কাঁচের বোতলে তৈরি। Baccarat হচ্ছে ফ্রান্সের একটি কোম্পানী যারা বিশ্বের সুন্দর ও দামী স্বচ্ছ কাঁচের বোতল বাজারজাত করে থাকে। অনেক পারফিউম এর বোতল-এ ডায়মন্ড এবং স্বর্ণও থাকে। Packaging

 

কিন্তু দুঃখজনক হলেও সত্যি, আপনি যে কেন একটি পারফিউম উচ্চ দাম দিয়ে কিনছেন তা কোম্পানী ব্যতীত আপনি কখনই জানতে পারবেন না। হয়তো এই চড়া দামের প্রকৃত কারন দুর্লভ উপাদান অথবা ব্যয়বহুল বাজারজাতকরন বা আকর্ষণীয় প্যাকেজিং আবার এমনও হতে পারে এর সবগুলোই। আবার অনেক ক্ষেত্রে দেখা যায়, কমদামী, কৃত্রিম উপাদান ব্যবহার করার পরও শুধুমাত্র আকর্ষণীয় প্যাকেজিং এর উপর ভড় করেই উচ্চমূল্য নির্ধারণ করে থাকে কোন কোন পারফিউম কোম্পানি

About 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Open chat
Need help?
Hello, if you need any queries, we are here to help!